Tuesday 1st December 2020
আজ মঙ্গলবার | ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযানের প্রতিবাদে পেঁয়াজের আড়তদারদের বিক্ষোভ

বশীর আল মামুন।। চট্টগ্রাম থেকে

সোমবার, ০৭ সেপ্টেম্বর ২০২০ | ৭:৪০ অপরাহ্ণ

চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযানের প্রতিবাদে পেঁয়াজের আড়তদারদের বিক্ষোভ
Spread the love

দেশে ভোগ্যপণ্যের বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে মুল্যবৃদ্ধি ঠেকাতে ও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে অভিযান চালিয়েছিল জেলা প্রশাসন। কিন্ত্র এ অভিযানের পরই সড়ক অবরোধ করে প্রতিবাদ ও বিক্ষোভ করছেন পেঁয়াজের আড়তদাররা। সোমবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১ টার দিকে আড়তদাররা দোকান বন্ধ রেখে সড়কে নেমে বিক্ষোভ শুরু করেন।
ব্যবসায়ীরা জানান, ভারতে দাম বাড়ায় খাতুনগঞ্জেও পেঁয়াজের দাম বেড়েছে। এই অবস্থায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত প্রতিদিন জরিমানা করছে। এভাবে জরিমানা দিতে হলে তারা ব্যবসা চালাতে পারবেন না।
তাদের দাবি, আড়তদাররা মূলত কমিশনে ব্যবসা করেন। তাই আমদানিকারকদের বিরুদ্ধে অভিযান না চালিয়ে শুধু খাতুনগঞ্জে অভিযান চালিয়ে মোটা অঙ্কের টাকা জরিমানা করা অযৌক্তিক। অভিযান বন্ধের আশ্বাস না পাওয়া পর্যন্ত পেঁয়াজ বিক্রি বন্ধ রেখে আড়ত বন্ধ রাখার কথা বলছেন ব্যবসায়ীরা।
তবে অভিযোগ রয়েছে, গত বছর ঠিক এই সময়েই ভারত হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিলে দেশের বাজারে অস্থিরতা দেখা দেয়। চট্টগ্রামের খাতুনগঞ্জে তখন বেড়ে গিয়েছিল পেঁয়াজের দাম। কেজি প্রতি বেড়ে পেঁয়াজ বিক্রি হয়েছিল ২৫০ থেকে সাড়ে ৩০০ টাকা পর্যন্ত। পরে অনেকদিনয় দাম সহনীয় থাকলেও আবার অস্থির হয়ে উঠতে শুরু করেছে পেঁয়াজের বাজার। আর এর নেপথ্যে থেকে কলকাঠি নাড়ছে আগের সেই সিন্ডিকেটই।
জানাগেছে গত ১৫ দিনে খাতুনগঞ্জে পেঁয়াজের দাম বেড়ে এখন দ্বিগুন হয়েছে। ১৮ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৩ থেকে ৪৫ টাকায়। এ অসাধু সিন্ডিকেট ভাঙতে গতকাল থেকে খাতুনগঞ্জের আড়তগুলোতে অভিযান শুরু করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে পেঁয়াজের দাম নিয়ে কারসাজির অভিযোগে ১০ আড়তদারকে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।##

-Advertisement-
Recent  
Popular  

Our Facebook Page

-Advertisement-
-Advertisement-