Wednesday 24th February 2021
আজ বৃহস্পতিবার | ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

করোনা মহামারীতেও মাথাপিছু আয় বৃদ্ধি ১৫৫ ডলার!

নিউজ ডেস্ক

বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০ | ১:০০ পূর্বাহ্ণ

করোনা মহামারীতেও মাথাপিছু আয় বৃদ্ধি ১৫৫ ডলার!
মাথাপিছু আয় ১৯০৯ ডলার থেকে বৃদ্ধি পেয়ে ২০৬৪ ডলারে উন্নিত হয়েছে
Spread the love

করোনা মহামারীসহ বিভিন্ন চ্যালেন্জের মধ্যেও, গেল অর্থ বছরে ১৫৫ ডলার বেড়ে দেশের মানুষের মাথাপিছু আয় ২০৬৪ ডলারে উন্নিত হয়েছে। যদিও এ হিসেবকে অসামঞ্জস্য মনে করছেন অর্থনীতিবিদরা, তাদের মতে ‘এতে সার্বিক অবস্থার বাস্তব চিত্র ফুটে উঠে না।‘

করোনা মহামারীর কারণে টালমাটাল পুরো বিশ্বের অর্থনীতি। বাংলাদেশেও বিভিন্নখাতে এর প্রভাব সুস্পষ্ট। গত পাঁচ মাসে বন্ধ ছিল স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড। যেগুলো চলমান ছিল সেগুলোতেও ছিল ধীর গতি, এর মাঝেই পরিসংখ্যান ব্যুরো দিল একটি ইতিবাচক বার্তা। বিদায়ী অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় দাড়িয়েছে ২০৬৪ ডলারে। আগের বছর যা ছিল ১৯০৯ ডলার, অর্থাৎ বছর ব্যবধানে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়েছে ১৫৫ ডলার।

এই হিসেবে বছরে এখন একজন ব্যক্তির গড় আয় পৌনে দুই লাখ টাকা। আর প্রতিমাসে সাড়ে চৌদ্দ হাজার টাকার বেশি। তবে বর্তমান পরিস্থিতির প্রেক্ষাপটে এই হিসাবকে অসামঞ্জস্যপূর্ণ বলে মনে করছেন অর্থনীতিবিদরা। তাদের মতে, এই হিসাবে বাস্তব চিত্র ফুটে উঠে না এবং মানুষের জীবনযাত্রার যে গুণগত মান, সে গুণগতমানের সাথে মাথাপিছু আয় বৃদ্ধির সঠিক প্রতিফলন হচ্ছে না।

একই সাথে সম্পদের সুষম বণ্টন নিয়ে প্রশ্ন তুলছেন বিশ্লেষকরা। এখনো আয় বৈষম্য প্রকট বলেও মন্তব্য করেন তাঁরা। এদিকে সাময়িক হিসাবে, গেল অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫.২৪ শতাংশ।

-Advertisement-
Recent  
Popular  

Our Facebook Page

-Advertisement-
-Advertisement-